কে এই আবি আহমেদ আলী

আর্ন্তাতিক ডেস্ক :
শান্তি ও আন্তর্জাতিক সহযোগিতার জন্য এ বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী। শুক্রবার নরওয়ের রাজধানী অসলো থেকে নোবেল কমিটি এবারের শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে। এতে আবি আহমেদ আলীর নাম দেখেই সবাই চমকে যান। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠে, কে এই আবি আহমেদ আলী। রংপেনসিল সেই তথ্য জানার চেষ্টা করেছে।

কেই এই আবি আহমেদ আলী?
শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আবি ১৫ আগষ্ট ১৯৭৬ সালে ইথিওপিয়ার আরোমিয়া এলাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা আহমেদ আলি ছিলেন মুসলমান ওরোমো সম্প্রদায়ের লোক। আবি তার বাবার তেরো তম সন্তান। তার লেখা পড়া শুরু হয়ে স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে। পরে আগারু নামক উপশহরের এক স্কুলে মাধ্যমিক শিক্ষা শেষ করেন।মাধ্যমিক শিক্ষার পাঠ চুকিয়ে আবি ভর্তি হোন আদ্দিস আবাবার মাইক্রোলিংক ইনফরমেশন টেকনোলজি কলেজে।এখান থেকেই তিনি কম্পিউটার প্রকৌশল বিষয় স্নাতক ডিগ্রি লাভ করেন। এর মধ্যেই তিনি ইথিওপিয়ান ন্যাশনাল ডিফেন্স ফোর্সে কাজ করার সুযোপ পান। এরপর আবি লন্ডনের ইউনিভার্সিটি অব গ্রীনিস থেকে ট্রান্সফরম্যাশনাল লিডারশীপ এর ওপর এম.এ ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি ২০১৩ সালে আদ্দিস আবাবার অ্যাশল্যান্ড ইউনিভার্সিটির অধীনে লেডস্টার কলেজ অব ম্যানেজমেন্ট অ্যান্ড লিডারশীপ থেকে এমবিএ সম্পন্ন করেন। এর কয়েক বছর পরে তিনি আদ্দিস আবাবা ইউনিভার্সিটির ইন্সটিটিউট ফর পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

 

যে কারণে নোবেল পেলেন

ইথোপিয়ার প্রধাণমন্ত্রী হিসেবে গত বছরের ১৬ অক্টোবর দায়িত্ব পাওয়পার পর থেকেই আবি রাজনীতিতে নারীর অংশগ্রহণ বাড়াতে যথেষ্ট ভূমিকা রাখেন। দেশটির মন্ত্রীপরিষদের অর্ধেক নারী নিয়োগ দেওয়াসহ দেশটির প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রীও এসেছে তার সময়ে।তবে ইথিওপিয়ার প্রতিবেশী দেশ ইরিট্রিয়ার সঙ্গে দুই দশকের গৃহযুদ্ধ অবসানে তাঁর ইতিবাচক ভূমিকাকার জন্যই তাকে এবারের শান্তিতে নোবেল দিয়েছে নোবেল কমিটি।

 

চাকরির খবর ও  বিভিন্ন চাকরির প্রস্তুতির বিষয় জানতে ক্লিক করুন এখানে