কোরআনের উদ্ধৃতি দিয়ে সৌদিকে ক্ষেপণাস্ত্র কিনতে পুতিনের অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি আত্মরক্ষার জন্য রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন । পুতিন এ সময় পবিত্র কোরআনের বিশেষ একটি সূরা কথা উল্লেখও করে বলেন, আত্মরক্ষার জন্য যুদ্ধ করা যায় । গত সোমবার তুরস্ক সফরে এসে সৌদি নেতৃত্বাধীন মুসলিম দেশগুলোসহ সব পক্ষের প্রতি আহ্বান জানান পুতিন।এ সময় উপস্থিত ছিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান এবং ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি।

এসময় পুতিন কোরআন থেকে সুরা আল ইমরানের একটি আয়াত উল্লেখ করেন। সুরাটির ১০৩ নম্বর আয়াতটিতে বলা হয়েছে, “আল্লাহ তোমাদের প্রতি যে অনুগ্রহ করেছেন সে কথা স্মরণ রেখো। তোমরা ছিলে পরস্পরের শক্র। তিনি তোমাদের হৃদয়গুলো জুড়ে দিয়েছেন। ফলে তাঁর অনুগ্রহ ও মেহেরবানিতে তোমরা ভাই ভাই হয়ে গেছ।”

এসময় পুতিন কোরআনে আরও একটি শিক্ষার বলেন। যাতে বলা হয়েছে, আত্মরক্ষার জন্য যুদ্ধ করা যায়।

পরে তিনি সৌদিআরবের প্রতি আহ্বন জানিয়ে বলেন, “আত্মরক্ষার জন্য সৌদি আরবেরও উচিত রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা, যেভাবে ইরান এবং তুরস্ক কিনেছে।”

সম্প্রতি অনুষ্ঠিত এই দিন তিন নেতার মধ্যে সিরিয়ার বর্তমান পরিস্থিতি, ইয়েমেন যুদ্ধ এবং সৌদি আরবে তেলক্ষেত্রে হামলার বিষয়গুলো আলোচনা করেন। এছাড়াও তাদের মধ্যে বেশ কয়েকটি সামরিক চুক্তি স্বাক্ষরিত হতে পারে বলে ধারনা করা হচ্ছে। এদিকে আমেরিকার সঙ্গে ইরানের সম্পর্ক এখন তলানিতে। এমন একটি মুহুর্তে রাশিয়া ও ইরানের এমন ঘনিষ্ঠ বৈঠক আমেরিকারে কৌশলগত বেকায়দায় রেখেছে।