বরফে ঢাকা পৃথিবীর দীর্ঘতম বড় রেল পথ

রংপেনিসল ডেস্ক
ট্রান্স সাইবেরিয়ান রেলওয়ে পৃথিবীর দীর্ঘতম রেলওয়ে নেটওয়ার্ক। এটি রাশিয়ার প্রত্যন্ত অঞ্চলের সঙ্গে সাইবেরিয়ার মস্কোকে যুক্ত করেছে। রেল পথটির দৈর্ঘ্য প্রায় ৯২৮৯ কিলোমিটার। যা দুটি শাখার মাধ্যমে চীন, মঙ্গোলিয়া ও উত্তর কোরিয়াকেও যুক্ত করেছে।

এছাড়াও পূর্বদিকে সাইবেরিয়ার সীমান্তবর্তী স্টেশন খাসান থেকে চীন, মঙ্গোলিয়া ও উত্তর কোরিয়ার রেলপথের সঙ্গে সংযোগ স্থাপন করা হয়েছে। পশ্চিমে রাশিয়ার বন্দর সমূহ ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন পার হয়ে ইউরোপের সাথে সংযুক্ত হয়েছে। ট্রান্স সাইবেরিয়ান রেলপথটি শুধুমাত্র নিরবিচ্ছিন্ন যোগাযোগ স্থাপনেই নয়, আকর্ষণীয় একটি পর্যটন স্থান।

এ রেলপথে ভ্রমন করা রীতিমত স্বপ্নের ব্যাপার। কারণ শুধুমাত্র একটি ট্রেন ব্যবহার করে এটি প্রথিবীর দীর্ঘতম রেল ভ্রমন। এ ভ্রমনের সবচেয়ে বড় আকর্ষণ রাশিয়ার প্রাকৃতিক সৌন্দর্য্য। ছবির মত গ্রাম, দিগন্ত বিস্তুৃত বরফ ছড়ানো খোলা মাঠ, ঝলমলে দেবদারুর সারি, সার বাধা বার্চ ও পাইনের বন- সব মিলিয়ে এক মনোমুগ্ধকর দৃশ্যের অবতারনা হয়। কখনো গোবি মরুভূমির ঢেউ খেলানো বালুময় প্রান্তর কখনো বা তার সঙ্গে যোগ হবে মঙ্গোলিয়ান ঘোড়া বা উটের পাল। কখনো বা তুষারে আচ্ছন্ন রোল পথ।

এমনটি দেখা হবে চীনের মহাপ্রাচীর সঙ্গেও। সব মিলিয়ে, ট্রান্স সাইবেরিয়ান রেলপথে ভ্রমনের অভিজ্ঞতা সত্যিই অতুলনীয় হতে বাধ্য।