বিশ্বকে সতর্ক করল রাশিয়া

পরমাণু যুদ্ধের আশংকা নিয়ে বিশ্বকে সতর্ক করেছে রাশিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রেয়াবকভ বলেছেন, আমরা পরমাণু যুদ্ধের ঝুঁকিতে আছি। গত বছর থেকে এর নেতিবাচক দিক লক্ষ্য করা গেছে। খবর ইয়েনি শাফাকের।

সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রেয়াবকভ পরমাণু যুদ্ধ নিয়ে এমন সতর্কতা দেন।

পরমাণু যুদ্ধের ঝুঁকি কমাতে রেয়াবকভ পরমাণু শক্তিধর দেশগুলোকে একটি চ্যানেল তৈরির করার প্রস্তাব দেন যাতে সম্ভাব্য ঘটনা প্রতিরোধ করা যায়।

এ কূটনৈতিক পরমাণু যুদ্ধকে অগ্রাহ্য করতে পরমাণু শক্তিধর দেশগুলোকে পুনরায় আহ্বান জানিয়ে বলেন, পরমাণু যুদ্ধে কেউ বিজয়ী হয় না।

মাসখানের ধরে ওয়াশিংটন ও যুক্তরাষ্টের মধ্যে বাকযুদ্ধ চলার পর গত মাসে যুক্তরাষ্ট্র ইন্টারমেডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয়।

আইএনএফ চুক্তি বহুদিন ধরে আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে কাজ করেছে। ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্রের ওই সময়ে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং সোভিয়েত নেতা মিখাইল গর্বাচভ আইএনএফ চুক্তি স্বাক্ষর করেছিলেন।

ওই চুক্তিতে ভূমি থেকে নিক্ষেপণযোগ্য ৫০০ কিলোমিটার থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রর ওপর নিষেধাজ্ঞা আরোপ ছিল।