মিউজিক ভিডিওতে ঝুঁকছেন তারকারা

দেশীয় শোবিজে কদিন পরপরই নতুন নতুন জোয়ার আসে। নির্মাতা ও অভিনয়শিল্পীদেরও গা ভাসাতে দেখা যায় সেই জোয়ারে। গত বছর হঠাৎ করেই ওয়েব সিরিজের প্রতি হুমড়ি খেয়ে পড়েন বেকার তারকাশিল্পীরা। কিন্তু বর্তমানে সেই জোয়ারে ভাটার টান পড়ায় এবার মিউজিক ভিডিওর মডেলিংয়ের দিকে ঝুঁকছেন তারা। যদিও একটা সময় মিউজিক ভিডিও নিয়ে নাক ছিটকিয়েছেন তারা। এমনকি এমন অনেক তারকা রয়েছেন যাদের যাত্রা মিউজিক ভিডিও দিয়ে শুরু হলেও মিডিয়ার কাছে বিষয়টি গোপন রাখতেন।

এমনকি মিউজিক ভিডিওতে কাজ করবেন না বলেও সাফ জানিয়ে দিতেন। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে সেই মিউজিক ভিডিওতেই ফিরে যাচ্ছেন তারা। খোঁজ নিয়ে জানা গেছে, চলচ্চিত্রের এক সময়ের ব্যস্ত নায়িকারাই মিউজিক ভিডিওতে ঝুঁকছেন। ইতোমধ্যে আলোচনায় এসেছে নিপুণ, বিদ্যা সিনহা মীমসহ আরও কয়েকজন চিত্রনায়িকা।

প্রথমবারের মতো কোনো গানের মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় মুখ নিপুণ। তার বড় বোন নার্গিস আক্তার পলিনের একটি গানের মডেল হয়েছেন তিনি। সম্প্রতি কলকাতায় ভিডিওর গানের দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে। গানটির শিরোনাম ‘রঙের কৌটা’। নিপুণ বলেন, ‘আগামী ১০ সেপ্টেম্বর পলিন আপা লন্ডন থেকে ঢাকায় আসবেন। আর ১২ সেপ্টেম্বর দুপুরে গানটি প্রকাশ করা হবে। দারুণ হয়েছে কাজটি।’ গানটির ভিডিও নির্মাণ করেছেন পবন শেঠি ও বব। এ মিজানের কথায় পার্টি মুডের এই গানটির সংগীতায়োজন করেছেন শওকত আলী ইমন। শুটিং শেষে ভারতে সম্পাদনার কাজ হয়েছে ভিডিওটির। এটি দেশের জনপ্রিয় একটি প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে প্রকাশ হবে।

নিপুণের মতো প্রথমবারের গানে মডেল হয়েছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম। বাঁধন সরকার পূজার কণ্ঠে গাওয়া ‘তোমার দেখা যদি পায়’ শিরোনামের গানে দেখা গেছে মীমকে। গানটি লিখেছেন রবিউল ইসলাম। সুর ও সংগীত করেছেন আকাশ সেন। ঢাকার লোকেশনে শুটিং হয়েছে গানটির। মীম জানান, চলচ্চিত্রের বাইরে কোনো গানের ভিডিওতে মডেল হিসেবে এবারই প্রথম অভিজ্ঞতা মিমের। এ ব্যাপারে তিনি বলেন, ‘প্রায় ৭-৮ বছর আগে থেকেই গানের ভিডিওতে মডেল হওয়ার প্রস্তাব আসে। তবে করা হয়নি। কিন্তু এবার পূজা তার গানের জন্য প্রস্তাব আনলে গানটি শুনে ভালো লেগে গেল। তা ছাড়া ভিডিও তৈরির আয়োজন, বাজেট সবকিছুই ভালো লেগেছে, সিনেমার আদলে নির্মিত হয়েছে। এ কারণেই কাজটি করা।’ গেল কোরবানির ঈদে সিডি চয়েজের ব্যানারে মুক্তি পেয়েছে ভিডিওটি।

জনপ্রিয় মডেল অভিনেত্রী মৌসুমী হামিদ আবারও মিউজিক ভিডিওর মডেল হলেন। কণ্ঠশিল্পী দিল আফরোজ চৌধুরী ও তানজীব সারোয়ার ‘চলো বৃষ্টিতে’ গানের মিউজিক ভিডিওতে দেখা দিলেন এই গস্ন্যামারকন্যা। এটিতে আরও আছেন অর্ণব অন্তু, মৃদুল, আসিফ, জেমস, মীম ও প্রত্যর্পণ। সম্প্রতি সিডি চয়েসের ইউটিউব চ্যানেলে মিউজিক ভিডিওটি প্রকাশিত হয়েছে। রবিউল ইসলাম জীবনের কথায় গানটির সুর করেছেন তানজীব। সংগীতায়োজনে প্রত্যয় খান। ভিডিও নির্মাণ করেছেন সোহেল রাজ। এর আগে এই অভিনেত্রীকে দেখা গেছে আসিফ আকবরের ‘আগুন পানি’ শিরোনামের একটি গানের মিউজিক ভিডিওতে।

প্রথমবারের মতো মিউজিক ভিডিওতে কাজ করলেন চিত্রনায়িকা নিঝুম রুবিনা। সম্প্রতি তিনি অংশ নিয়েছেন ‘আমি হারিয়ে যাই’ শিরোনামের একটি গানের ভিডিওতে। কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটির কথা, সুর-সংগীত করেছেন নবাগত গায়ক জেরিথ হাসান। ভিডিও নির্মাণ করেছেন ডায়েল রহমান।

গত মার্চে ইউটিউবে প্রকাশ পায় ঢাকাই সিনেমার এই প্রজন্মের নায়িকা আঁচল আঁখির প্রথম মিউজিক ভিডিও ‘চন্দ্র তারা’। এতে আঁচলের সঙ্গে জুটি বেঁধেছেন চিত্রনায়ক সাঞ্জু জন। তাদের সঙ্গে ছিল একঝাঁক নৃত্যশিল্পীও। এ মিজানের কথায় ‘চন্দ্র তারা’ গানে কণ্ঠ দিয়েছেন রোজিনা খান। গানটির সুর ও সংগীত করেছেন শওকত আলী ইমন। আঁচল বলেন, ‘যে কোনো কাজ সৃষ্টিশীল হলে সেটাতে অংশ নিতে ভালো লাগে। তেমনি ‘চন্দ্র তারা’ গানের ভিডিওটি আমার খুব ভালো লেগেছে। গান, ভিডিও নির্মাণের কনসেপ্ট, কোরিওগ্রাফি; সবকিছুই আমাকে কাজটি করতে উৎসাহ দিয়েছে।’

একই মাসে নতুন রূপে একটি মিউজিক ভিডিও নিয়ে হাজির চিত্রনায়িকা সানাই। ‘প্রেমের নেশায়’ নামে গানের ভিডিওতে তার বিপরীতে রয়েছেন আনান। এ গানটিতে কণ্ঠ দিয়েছেন স্ম্যাক আজাদ। গানটির কথা লিখেছেন সোহেল মাসুদ এবং সুর ও সংগীত করেছেন রেজওয়ান শেখ। গানটিতে কণ্ঠ দেয়ার পাশাপাশি মিউজিক ভিডিওটিও পরিচালনা করেছেন কণ্ঠশিল্পী স্ম্যাক আজাদ নিজেই। ভিডিওতে বেশ গস্ন্যামারাসভাবে উপস্থাপন করা হয়েছে সানাইকে।

আগস্টের শেষে জিসান মাল্টিমিডিয়া থেকে প্রকাশিত হয় কণ্ঠশিল্পী সালমার ‘মন মাঝি’ শীর্ষক গান। এ গানের মডেল হয়েছেন ছোট পর্দার ব্যস্ত অভিনেত্রী অহনা। গানটির কথা ও সুর করেছেন জিয়া উদ্দিন আলম। মিউজিক ভিডিওটি নির্মাণ করেছেন আহমেদ শাকিল নিশান। এটি প্রকাশ হচ্ছে।