মাস্কের বদলে মুখে ব্যান্ডানা, কতটা নিরাপদ?
মাস্কের বদলে মুখে ব্যান্ডানা, কতটা নিরাপদ?

মাস্কের বদলে মুখে ব্যান্ডানা, কতটা নিরাপদ?

রংপেনসিল : মাস্কের বদলে ব্যান্ডানা পরলে আপনার হয়তো নিজেকে ‘রকস্টার’ মনে হবে; তবে স্টাইলের জন্য নিজের জীবন ঝুঁকিতে ফেলবেন কি না, সেই সিদ্ধান্ত আপনারই!বর্তমানে বিশ্বে করোনাভাইরাস এসে মুখ ঢেকে রাখার নিয়ম চালু করিয়েছে নির্বিশেষে। স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য তাই মুখ ঢাকছেন অনেকেই। তবে কেউ কেউ ফেস মাস্কের বদলে বেছে নিচ্ছেন শৈল্পিক ও সুচারু ব্যান্ডানা। কিন্তু এগুলোর পক্ষে কোভিড-১৯-এর জীবাণু আটকানো কতটা সম্ভব?

দৃশ্য-১, সম্প্রতি লন্ডনের আদালতে হাজির হতে দেখা যায় হলিউড অভিনেত্রী অ্যাম্বার হার্ড ও অভিনেতা জনি ডেপকে। সাবেক এই তারকা দম্পতি বেশ কিছুদিন ধরেই পরস্পরের বিরুদ্ধে আইনি লড়াইয়ে লিপ্ত। সেদিন অ্যাম্বারে মুখে মাস্কের বদলে ছিল লাল পলকা ডটের স্কার্ফ আর ডেপের মুখে কালো ব্যান্ডানা।

দৃশ্য-২, গত সপ্তাহে নিউইয়র্ক সিটিতে নিজের জুতোর দোকানে ক্রেতাদের সঙ্গে আলাপ করছিলেন অভিনেত্রী সারা জেসিকা পার্কার এবং লস অ্যাঞ্জেলেসের রাস্তায় দেখা মেলে ক্রিস্টেন স্টুয়ার্টের। দুজনেই মাস্কের বদলে ব্যান্ডানা পরে ছিলেন।

করোনাভাইরাস মহামারির সময়ে তারকাদের এ রকম ফ্যাশন নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব ব্রাইটনের সেন্টার ফর ডিজাইন হিস্টোরির প্রভাষক নিকোলা অ্যাশমোর দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকাকে বলেন, কোভিড-১৯-এর কালে অদৃশ্য ও ভয়ানক ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একাধিকবার ব্যবহৃত চার কোণা কোনো কাপড় বা ব্যারান্ডা দিয়ে নিজেকে সুরক্ষা করতে চাওয়া বুদ্ধিমানের কাজ নয়।

এরই মধ্যে, ‘ফিজিকস অব ফ্লুইডস’ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ব্যান্ডানার পক্ষে মাস্কের মতো সুরক্ষা দেওয়া সম্ভব নয়।
মুখ ঢাকার বিভিন্ন রকমের উপকরণের ওপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, কাশির কারণে সেগুলো ভেদ করে ড্রপলেট বা জীবাণুকণার পক্ষে কত দূর পর্যন্ত ছড়ানো সম্ভব। তাতে দেখা গেছে, মুখ ঢাকা না রাখলে ড্রপলেট যেতে পারে ৮ ফুট দূর পর্যন্ত। অন্যদিকে, সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিজারভেশনের (সিডিআই) সুপারিশ বলছে, ঘন সূতিবস্ত্রের মতো গুণমানসমৃদ্ধ কাপড়ে তৈরি সবচেয়ে কার্যকর ফেস মাস্ক মুখে থাকলে ভাইরাসটি মাত্র আড়াই ফুট পর্যন্ত দূরত্ব পাড়ি দিতে পারবে।

সে ক্ষেত্রে ব্যান্ডানার কার্যকারিতা কিছুটা হলেও রয়েছে; কেননা, এটি পরে কাশি দিলে ৩ ফুট পর্যন্ত ছড়াতে পারে জীবাণুকণা। তাই মাস্কের বদলে ব্যান্ডানা পরলে আপনার হয়তো নিজেকে ‘রকস্টার’ মনে হবে; তবে স্টাইলের জন্য নিজের জীবন ঝুঁকিতে ফেলবেন কি না, সেই সিদ্ধান্ত আপনারই!