টেলকমিউনিকেশনে ক্যারিয়ার গড়তে চান?

বাতিঘর ডেস্ক
সময়ের সঙ্গে পাল্লা দিয়ে টেলিকম কোম্পানিগুলো এখন আর কমিউনিকেশনের মধ্যে সীমাবদ্ধ নেই। অ্যাপ ডিজাইন, অ্যাপ আর্কেটেকচারাল ডিজাইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও অটোমেশনসহ বিভিন্ন ধরনের কাজ এই শিল্পের সম্ভাবনা আরো দৃঢ় করেছে। ফলে এই খাতকে এগিয়ে নিতে দরকার দক্ষ কর্মীবাহিনী। কার্যতই সৃষ্টি হচ্ছে কর্মক্ষেত্র, সুযোগ বাড়ছে পেশা হিসাবে টেলিকম খাতকে বেছে নেওয়ার। তরুণরাও চাইছেন এ সুযোগ কাজে লাগিয়ে ক্যারিয়ার গড়তে।

কাজের সুযোগঃ
টেলিকম সেক্টরে কাজ করতে হলে অবশ্যই নতুন প্রযুক্তি, ডিজিটাল ব্যবসায়িক কৌশল সম্পর্কে অবগত থাকতে হবে। আমাদের মার্কেট ধীরে ধীরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের দিকে ধাবিত হচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সীতে কাজ করতে হবে ডিজিটাল কানেকটিভিটির মাধ্যমেই। এটি সম্ভব হবে টেলিকমিউনিকেশন খাতের দক্ষকর্মী দ্বারাই। ফলে টেলিকমিউনিকেশনের চাহিদা কমবে না বরং বাড়ছে। নিত্যনতুন সুযোগও তৈরি হচ্ছে। টেলিটক প্রতিবছরই টেকনিশিয়ান, ইঞ্জিনিয়ার, আইটি বিশেষজ্ঞ, মার্কেটিং এক্সিকিউটিভ, এইচআর, প্লানিং বা বিজনেস ডেভেলোপমেন্ট বিভাগে লোকবল নিয়োগ দিচ্ছে।

যোগ্যতাঃ
টেলিকমিউনিকেশন খাতকে পেশা হিসাবে গ্রহণ করতে চাইলে শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি টেকনোলজি বিষয়ক জ্ঞান থাকা আবশ্যক। প্রযুক্তি বিষয়ক সবর্শেষ খবরাখবর নখদর্পণে রাখতে হবে। প্রতিদিনই এ ক্ষেত্রটি আপডেট হচ্ছে, সেসবের সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্ট থাকতে হবে। এ খাতে জন্য কেবল টেলিকমিউনিকেশন সংশ্লিষ্ট বিষয়ই শিক্ষাগত যোগ্যতা লাগবেএমনটি নয়। সাধারণত একটি টেলিকমিউনিকেশন কোম্পানিতে টেকনিশিয়ান, ইঞ্জিনিয়ার, আইটি বিশেষজ্ঞ, মার্কেটিং এক্সিকিউটিভ, এইচআর, প্লানিং বা বিজনেস ডেভেলোপমেন্ট অফিসার,কনটেন্ট ডেভেলোপার, ডাটা এন্ট্রিসহ বিভিন্ন পদে কর্মী দরকার হয়।সব ধরনের শিক্ষাগত যোগ্যতা নিয়েই টেলিকমিউনিকেশন খাতে চাকরির সুযোগ রয়েছে।

নিয়োগ প্রকৃয়াঃ
সাধারণত নতুন ও অভিজ্ঞ প্রার্থীদের আলাদা নিয়োগ দেয়। সিংহভাগই নিয়োগ দেওয়া হয় নতুন প্রার্থীদের। ফ্রেশার নিয়োগে টেলিকম কোম্পানিগুলো কিছুটা খুতখুতে হয়। একজন ফ্রেশারের মধ্যে বুদ্ধিসম্পন্নতা, অ্যানালিটিক্যাল স্কিল, প্রবলেম সলভিং ক্ষমতা রয়েছে কিনা তা খুটিয়ে খুটিয়ে দেখা হয়। এছাড়া মানুষকে কনভেন্স করার ক্ষমতা, স্মার্টনেস ও পজিটিভ দৃষ্টিভঙ্গি টেলিকম খাতে চাকরি পাওয়া সহজ করে।

আবেদনের নিয়ম
আবেদন করার নিয়ম প্রতিষ্ঠান ভেদে ভিন্ন হয়ে থাকে। তবে প্রত্যেকটি টেলিকমিউনিকেশন অপারেটর কোম্পানির নিজস্ব ওয়েব সাইটে ক্যারিয়ার নিয়ে আলাদা আয়োজন রয়েছে। সেখানেই নিয়োগ বিজ্ঞপ্তিগুলো প্রকাশিত হয়। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ ছাড়াও এসব সাইটে এডভান্স সিভি জমা দেওয়ার অপশন রয়েছে।

সুযোগ-সুবিধা
সাপ্তাহিক ছুটি, সরকারি ছুটিসহ বেতনাদিও দেওয়া হয় সম্মানজনক। সঙ্গে রয়েছে পদোন্নতির সুযোগও। পদোন্নতি দেওয়া হয় যোগ্যতা ও কর্মক্ষতার উপর ভিত্তি করে।