এক নজরে ডামুড্যা উপজেলা

ইতিহাস ও ঐতিহ্য ডেস্কঃ

শরীয়তপুর জেলার অন্যতম বৃহত্তম উপজেলা ডামুড্যা।এটি জেলা শহর থেকে ২৩ কিমি দূরে অবস্থিত। এর উত্তরে ভেদরগঞ্জ উপজেলা, পূর্বে রয়েছে ভেদরগঞ্জ ও গোসাইরহাট উপজেলা, দক্ষিণে গোসাইরহাট উপজেলা এবং পশ্চিমে রয়েছে কালকিনি উপজেলা।

উপজেলাটির মোট আয়তন ৯১.৭৬ বর্গ কিলোমিটার।র্সবশেষ আদম শুমারি অনুসারে ডামুড্যা উপজেলার জনসংখ্যা (প্রায়) ১,১৬,৬৪৩ জন। অর্থাৎ প্রতি বর্গ কিলোমিটারে প্রায় ১২৬৯ জন লোক বসবাস করে।

এ উপজেলায় মোট ১১৩ টি গ্রাম রয়েছে। একটি পৌরসভাসহ সাতটি ইউনিয়ন রয়েছে। এর উপজেলার সবচেয়ে বড় আকর্ষণ এর নদী।সরকারি পরিসংখ্যান মতে এ উপজেলায় প্রায় ১৬৬ টি মসজিদ রয়েছে ও ৫টি মন্দির রয়েছে। সরকারী প্রাথমিক বিদ্যালয় রয়েছে ৪৫ টি ও রেজিঃ প্রাথমিক বিদ্যালয় ১৫ টি।

জুনিয়র উচ্চ বিদ্যালয় রয়েছে ০৩ টি ও উচ্চ বিদ্যালয়(সহশিক্ষা) ০৯ টি এবং উচ্চ বিদ্যালয়(বালিকা)০২ টি।পাশাপাশি দাখিল মাদ্রাসা রয়েছে আটটি। আলিম মাদ্রাসা, ফাজিল মাদ্রাসা ও কামিল মাদ্রাসা রয়েছে একটি করে।

এছাড়াও স্নাতক পড়া যায় এমন কলেজ রয়েছে একটি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে ০১ টি। এছাড়াও উপজেলা পশু চিকিৎসা কেন্দ্র রয়েছে একটি। লঞ্চ ঘাট, ডাক বাংলো ও সাব রেজিষ্ট্রি অফিস রয়েছে একটি করে।